স্পনসর্ড স্কুলে পরিচালন সমিতির মেয়াদ বৃদ্ধির নির্দেশিকা জারি

by tfpg


Posted on April 28th, 2018



স্পনসর্ড স্কুলে পরিচালন সমিতির মেয়াদ বৃদ্ধির নির্দেশিকা জারি
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্পনসর্ড স্কুলে পরিচালন সমিতির মেয়াদ বৃদ্ধি সংক্রান্ত একটি নির্দেশিকা প্রকাশ্যে এল বৃহস্পতিবার। যুগ্ম সচিবের স্বাক্ষর করা সেই নির্দেশিকায় বলা হয়েছে, চলতি বছরের ১ এপ্রিল থেকে পরের বছর ১ এপ্রিল পর্যন্ত সময়ের মধ্যে যে সব স্পনসর্ড স্কুলে পরিচালন সমিতির মেয়াদ শেষ হচ্ছে, সেগুলির মেয়াদ এক বছর বাড়িয়ে দেওয়া হল। ডিআইরা স্কুলগুলিকে এদিনই এই নির্দেশিকা পাঠিয়ে দিয়েছেন। কিন্তু তাতে তারিখ উল্লেখ করা হয়েছে ৯ এপ্রিল।
ডিআইদের উদ্দেশ্য করে এই নির্দেশিকা দেওয়া হলেও কোনও স্কুলই এমন কোনও নির্দেশিকা পায়নি। চলতি বছরের ১ এপ্রিল থেকে পরের বছর ১ এপ্রিল পর্যন্ত যে সব স্কুলের পরিচালন সমিতির মেয়াদ শেষ হচ্ছে, তার তালিকা ডিআইরা তৈরি করে বিকাশ ভবনে পাঠাবেন। এর মধ্যে পরিচালন সমিতি গঠনের কাজ শেষ হয়ে গেলে নতুন কমিটিই কাজ সামলাতে পারবে। প্রসঙ্গত, প্রত্যেকবারই নির্বাচনের আগে এই মেয়াদ বৃদ্ধি করে থাকে শিক্ষা দপ্তর। এবার ব্যতিক্রম হওয়ায় বিভ্রান্তি তৈরি হয়েছিল। গত নভেম্বরেই চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত যে সব পরিচালন সমিতির মেয়াদ শেষ হচ্ছিল, সেগুলি এক বছর বাড়িয়েছিল দপ্তর।
যদিও, মধ্যশিক্ষা পর্ষদের তরফে এডেড স্কুলগুলির পরিচালন সমিতি নিয়ে এখনও কোনও নির্দেশিকা দেওয়া হয়নি। যেমন, মুর্শিদাবাদের ভগবানগোলার একটি স্কুলের পরিচালন সমিতির মেয়াদ ৩১ মে শেষ হচ্ছে। তারা পর্ষদকে চিঠি দিয়ে জানতে চেয়েছে, এই অবস্থায় তারা কী করবে। অর্থাৎ, পরিচালন সমিতির নির্বাচন প্রক্রিয়া শুরু করবে কি না, সে ব্যাপারে পর্ষদের মতামত চেয়েছে। এরকম বহু স্কুলই রয়েছে। তাদের বিভ্রান্তি এখনও কাটেনি।
source Bartaman 27.04.18